Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৫ জুলাই ২০২৪

দক্ষতার সঙ্গে বাজেট বাস্তবায়নের পরামর্শ ইউজিসি’র


প্রকাশন তারিখ : 2024-07-15

                                       দক্ষতার সঙ্গে বাজেট বাস্তবায়নের পরামর্শ ইউজিসি’র

 

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয় ও ইউজিসিকে ২০২৪-২০২৫ অর্থবছরের বাজেট দক্ষভাবে বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর। তিনি বাজেট বাস্তবায়নে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করা এবং এক্ষেত্রে যথাযথ নীতিমালা অনুসরণের পরামর্শ দেন।

এছাড়া বাজেট বরাদ্দ অনুযায়ী বার্ষিক কর্মপরিকল্পনা, ক্রয়, প্রশিক্ষণ ও গবেষণা পরিকল্পনা প্রণয়নে নির্দেশনা প্রদান করেন। ব্যয় নির্ধারিত বাজেটের মধ্যে সীমাবদ্ধ রাখতে হবে বলে তিনি জানান।

২০২৪-২০২৫ অর্থবছরের বাজেট বাস্তবায়ন বিষয়ে রবিবার (১৪ই জুলাই) ইউজিসিতে অনুষ্ঠিত কর্মশালায় মূখ্য আলোচকের বক্তব্যে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে আলোচক হিসেবে অংশগ্রহণ করেন ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. জাকির হোসেন, সচিব ড. ফেরদৌস জামান, অর্থ ও হিসাব বিভাগের পরিচালক মো. রেজাউল করিম হাওলাদার।

প্রফেসর আলমগীর বলেন, দেশের উচ্চশিক্ষায় সংকট রয়েছে। বাজেটে প্রয়োজনীয় বরাদ্দ না থাকায় এসব সমস্যার সমাধান করা সম্ভব হচ্ছে না। সব পাবলিক বিশ্ববিদ্যালয়কে নতুন বিভাগ খোলার ক্ষেত্রে প্রয়োজনীয় অবকাঠামো, গবেষণাগার, মানব সম্পদ এবং বাজেটে অর্থের সংস্থান রয়েছে কিনা তা নিশ্চিত হওয়া আহ্বান জানান তিনি।

প্রফেসর জাকির হোসেন বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয় ও ইউজিসিকে অর্থ ব্যয়ে শৃঙ্খলা বজায় রাখতে হবে। অডিট আপত্তি শূন্যের কোটায় নামিয়ে আনতে হবে। তিনি আরও বলেন, যেকোন প্রতিষ্ঠানের স্বচ্ছতা আর্থিক ব্যবস্থাপনার ওপর নির্ভরশীল। উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের ভাবমূর্তির জন্য আর্থিক শৃঙ্খলা বজায় রাখা এবং বাজেট বাস্তবায়নে উত্তম চর্চা অনুসরণ করা প্রয়োজন বলে তিনি মনে করেন। 

ইউজিসি’র অর্থ ও হিসাব বিভাগের উপপরিচালক মো. আব্দুল আলীমের সঞ্চালনায় কর্মশালায় ইউজিসির আইএমসিটি বিভাগের পরিচালক ড. মো. সুলতান মাহমুদ ভূইয়া, জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. শামসুল আরেফিন, গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগের পরিচালক ড. ফখরুল ইসলাম, পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক মোহাম্মদ জামিনুর রহমান, পরিকল্পনা ও উন্নয়নের বিভাগের পরিচালক মোহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়া, জেনারেল সার্ভিসেস এস্টেট অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের পরিচালক জাফর আহম্মদ জাহাঙ্গীর, স্ট্র্যাটেজিক প্ল্যানিং অ্যান্ড কোয়ালিটি অ্যাসিউরেন্স বিভাগের পরিচালক দুর্গা রানী সরকারসহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।