Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৩ জুন ২০২৪

বিশ্ববিদ্যালয়গেুলোকে র‍্যাংকিং নিয়ে কাজ করার আহ্বান ইউজিসি’র


প্রকাশন তারিখ : 2024-06-12

                            বিশ্ববিদ্যালয়গেুলোকে র‌্যাংকিং নিয়ে কাজ করার আহ্বান ইউজিসি’র       

 

দেশের বিশ্ববিদ্যালয়সমূহকে বিশ্ব র‌্যাংকিংয়ে এগিয়ে নেওয়া এবং বিশ্বের সাথে তাল মিলিয়ে চলার জন্য র‌্যাংকিংয়ের বিভিন্ন সূচক নিয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ।

র‌্যাংকিংয়ের জন্য তিনি বিশ্ববিদ্যালয়সমূহকে দক্ষ ও যোগ্য শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী নিয়োগ, মানসম্পন্ন গবেষণা পরিচালনা, বিদেশী শিক্ষার্থী ভর্তির উদ্যোগ গ্রহণ, কিউ- ১ জার্নালে গবেষণা প্রকাশে প্রণোদনা দেওয়া, গ্রাজুয়েট এমপ্লয়বিলিটি, লিডারশিপ ও ডেটাবেজ তৈরি করা এবং শিক্ষায় ফিডব্যাক চালুসহ বিভিন্ন পরামর্শ দেন।

‘উচ্চশিক্ষার গুণগত মানোন্নয়ন ও গতিশীলতা আনয়নে আইকিউএসি’র ভূমিকা: সম্ভাবনা, চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। বুধবার ইউজিসিতে এ কর্মশালা আয়োজন করা হয়। এতে কমিশনের স্ট্র্যাটেজিক প্ল্যানিং এন্ড কোয়ালিটি অ্যাসুরেন্স বিভাগের পরিচালক ড. দূর্গা রানী সরকার সভাপতিত্ব করেন।

এসপিকিউএ বিভাগের অতিরিক্ত পরিচালক বিষ্ণু মল্লিকের সঞ্চালনায় কর্মশালায় ০৪ টি সরকারি  ও ০৬ টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি’র পরিচালক ও অতিরিক্ত পরিচালকসহ মোট ৩০ জন এবং ইউজিসি’র সংশ্লিষ্ট কর্মকর্তাগণ অংশ নেন। 

অনুষ্ঠানে প্রফেসর চন্দ বলেন, বিশ্ব র‌্যাংকিংয়ে বিশ্ববিদ্যালয়গুলোকে এগিয়ে নিতে হবে। এক্ষত্রে ইনস্টিটিউটশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলকে সক্রিয় ভূমিকা পালন করতে হবে। র‌্যাংকিংয়ের জন্য বিশ্ববিদ্যালয়ে দায়িত্বশীলদের সাথে সমন্বয় সাধন এবং এক্ষেত্রে আন্তঃবিশ্ববিদ্যালয় যোগাযোগ নেটওয়ার্ক স্থাপন করা যেতে পারে বলে তিনি অভিমত প্রকাশ করেন।

এছাড়া, বিশ্ববিদ্যালয়ে গুণগত শিক্ষা নিশ্চিত করতে একাডেমিক মাস্টার প্লান তৈরি করা, সেলফ অ্যাসেসমেন্ট চালু, সুশাসন প্রতিষ্ঠা করা, শিক্ষার্থীদের যোগাযোগ, লিডারশিপ, প্রবলেম সলভিং, উপস্থাপনা ও আইসিটি দক্ষতাসহ প্রয়োজনীয় সফট স্কিল উন্নয়নের ব্যবস্থা গ্রহণ করতে আইকিউএসি’র পরিচালকদের তিনি পরামর্শ দেন।