Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৩ জুন ২০১৯

প্রফেসর ড. দিল আফরোজা বেগম এবং প্রফেসর ড. সাজ্জাদ হোসেন-এর ইউজিসিতে পূর্ণকালীন সদস্য হিসেবে যোগদান


প্রকাশন তারিখ : 2019-06-13

 

প্রফেসর ড. দিল আফরোজা বেগম এবং প্রফেসর ড. সাজ্জাদ হোসেন-এর ইউজিসিতে পূর্ণকালীন সদস্য হিসেবে যোগদান

 

                                           

    প্রফেসর ড. দিল আফরোজা বেগম                                                     প্রফেসর ড. সাজ্জাদ হোসেন

 

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. ইঞ্জিনিয়ার দিল আফরোজা বেগম দ্বিতীয় মেয়াদে এবং ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ- এর কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. সাজ্জাদ হোসেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে (ইউজিসি) পূর্ণকালীন সদস্য হিসেবে আজ ১২ জুন ২০১৯ তারিখে যোগদান করেন।

 

প্রফেসর ড. দিল আফরোজা বেগম ২০১৫ সালের ২৮ মে থেকে ২০১৯ সালের ২৭ মে পর্যন্ত অত্যন্ত দক্ষতা এবং সফলতার সঙ্গে ইউজিসিতে পূর্ণকালীন সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। সদস্যদ্বয়ের নিয়োগের মেয়াদ তাঁদের যোগদানের তারিখ থেকে ৪ বছরের জন্য কার্যকর হবে।

 

প্রফেসর ড. দিল আফরোজা বিজ্ঞানের বিভিন্ন শাখায় অবদানের জন্য ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন এওয়ার্ড, বীরশ্রেষ্ঠ পদক ও জন্তা (JONTA) আন্তর্জাতিক সম্মানে ভূষিত হয়েছেন। তিনি ওয়ার্ল্ড ইউনিভার্সিটি সার্ভিসেসের অধীনে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে নারী উন্নয়ন বিষয়ে কোষাধ্যক্ষ ও প্রকল্প পরিচালক এবং ইউনিভার্সিটি অব আলবার্টা-বুয়েট লিংকেজ প্রকল্পের জেন্ডার এডভাইজার হিসেবেও দায়িত্ব পালন করেন।

 

প্রফেসর ড. সাজ্জাদ হোসেন ১৯৬৮ সালের ১৬ ডিসেম্বর চট্টগ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ফৌজদারহাট ক্যাডেট কলেজ, চট্টগ্রাম কলেজ এবং চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করেন।

 

ড. সাজ্জাদ রাশিয়ার বিখ্যাত মস্কো টেকনিক্যাল ইউনিভার্সিটি থেকে ব্যাচেলর ডিগ্রি এবং যুক্তরাষ্ট্রের পোর্টল্যান্ড স্টেট ইউনিভার্সিটি থেকে কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ে মাস্টার্স ও পিএইচডি ডিগ্রি লাভ করেন। তাঁর গবেষণার বিষয় কোয়ান্টাম কম্পিউটিং।

 

প্রফেসর সাজ্জাদ  যুক্তরাষ্ট্রের আইটি প্রতিষ্ঠান ‘পিপল এন্ড টেক’ এর উপদেষ্টা, ইন্সটিটিউশন অব ইঞ্জিনিয়ারিং বাংলাদেশ-এর কেন্দ্রীয় পরিষদ সদস্য, বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের নির্বাহী সদস্য, বঙ্গবন্ধু মেমোরিয়াল ইন্সটিটিউটের প্রতিষ্ঠাতা সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

 

বাংলাদেশ সরকারের আইসিটি মন্ত্রণালয় এবং বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সহ বেশ কিছু প্রতিষ্ঠানে কাজের অভিজ্ঞতা রয়েছে তাঁর। গণমাধ্যমের পরিচিত মুখ প্রফেসর সাজ্জাদ বিজ্ঞান বিষয়ে লেখালেখির জন্য ইতোমধ্যেই বেশ জনপ্রিয়তা অর্জন করেছেন।