Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৪ জুন ২০২৪

বিশ্ববিদ্যালয়ে গুণগত শিক্ষা নিশ্চিত করতে আইকিউএসি’র প্রতি ইউজিসি’র আহবান


প্রকাশন তারিখ : 2024-06-04

বিশ্ববিদ্যালয়ে গুণগত শিক্ষা নিশ্চিত করতে আইকিউএসি’র প্রতি ইউজিসি’র আহবান

 

দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহে শিক্ষা ও গবেষণার মানোন্নয়নের লক্ষ্যে শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ, কর্মশালা ও সেমিনার আয়োজনসহ যথাযথ উদ্যোগ গ্রহণে উদ্যোগী হতে পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলসমূহকে (আইকিউএসি) আহবান জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ।

 

তিনি বর্তমান কর্মবাজারের চাহিদা পূরণে শিক্ষার্থীদের দক্ষ করে গড়ে তুলতে শ্রেণিকক্ষের বিষয়ভিত্তিক শিক্ষার পাশাপাশি শিক্ষার্থীদের যোগাযোগ, লিডারশিপ, প্রবলেম সলভিং, উপস্থাপনা ও আইসিটি দক্ষতাসহ প্রয়োজনীয় সফট স্কিল উন্নয়নের ব্যবস্থা গ্রহণ করতে আইকিউএসি’র পরিচালকদের পরামর্শ দেন।  

 

ইউজিসি আয়োজিত ‘উচ্চশিক্ষার গুণগত মানোন্নয়ন ও গতিশীলতা আনয়নে আইকিউএসি’র ভূমিকা: সম্ভাবনা, চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি আজ (রবিবার) একথা বলেন। ইউজিসি’র স্ট্র্যাটেজিক প্ল্যানিং এন্ড কোয়ালিটি অ্যাসুরেন্স বিভাগের উপপরিচালক বিষ্ণু মল্লিকের সঞ্চালনায় কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন একই বিভাগের পরিচালক ড. দূর্গা রানী সরকার।

 

প্রধান অতিথির বক্তব্যে ড. চন্দ বলেন, বৈশ্বিক র‌্যাংকিং এ স্থান পেতে বিশ্ববিদ্যালয়গুলোকে অনেকগুলো সূচক পূরণ করতে হয়। দেশী ও বিদেশী শিক্ষক এবং শিক্ষার্থীর অনুপাতের লক্ষ্য পূরণে আমাদের বিশ্ববিদ্যালয়গুলো অনেক পিছিয়ে আছে। এছাড়াও, প্রথম সারির জার্নালে গবেষণা নিবন্ধ প্রকাশের বিষয়ে নবীন শিক্ষক ও গবেষকদের প্রয়োজনীয় দিক নির্দেশনা দিতে সাপ্তাহিক গবেষণা সেমিনার আয়োজনের জন্য তিনি আইকিউএসি’র পরিচালকদের নির্দেশনা দেন।

 

তিনি শ্রেণিকক্ষে অংশগ্রহণমূলক শিক্ষা নিশ্চিত করতে শ্রেণিকক্ষ যথাযথভাবে বিন্যাসসহ শিক্ষকদের জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ আয়োজনের জন্য বিশ্ববিদ্যালয়ের আইকিউএসিকে নির্দেশনা প্রদান করেন। এছাড়াও, বিশ্ববিদ্যালয়ের পরিবেশ পরিচ্ছন্ন রাখার গুরুত্ব সম্পর্কে সচেতনতা বাড়াতে তিনি শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের জন্য প্রশিক্ষণ আয়োজনের সুপারিশ করেন।

 

প্রফেসর চন্দ বিদেশি বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ সুবিধা সম্পর্কে শিক্ষক ও শিক্ষার্থীদের অবহিতকরণ এবং আবেদন প্রক্রিয়া, প্রপোজাল রাইটিং এবং প্রয়োজনীয় ডকুমেন্টস বিষয়ে নিয়মিত অবহিতকরণ কর্মশালা আয়োজনের জন্য আইকিউএসিকে পরামর্শ দেন। তিনি আইকিউএসি’র কার্যক্রমে গতিশীলতা আনয়নে ইউজিসি থেকে প্রয়োজনীয় সহযোগিতা প্রদানের আশ্বাস দেন।

 

কর্মশালায় ১০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি’র পরিচালক ও অতিরিক্ত পরিচালকসহ মোট ৩০ জন এবং ইউজিসি’র সংশ্লিষ্ট কর্মকর্তাগণ অংশ নেন।