Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৩rd সেপ্টেম্বর ২০২০

অধ্যাপক বিশ্বজিৎ চন্দ্র-এর ইউজিসিতে পূর্ণকালীন সদস্য হিসেবে যোগদান


প্রকাশন তারিখ : 2020-09-03

অধ্যাপক বিশ্বজিৎ চন্দ্র-এর ইউজিসিতে পূর্ণকালীন সদস্য হিসেবে যোগদান

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)- এর আইন ও ভূমি প্রশাসন বিভাগের অধ্যাপক ও প্রতিষ্ঠাতা সভাপতি ড. বিশ্বজিৎ চন্দ্র-কে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) পূর্ণকালীন সদস্য হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। 

 

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন আইন, ১৯৭৩ (রাষ্ট্রপতির আদেশ নং ১০/৭৩ এবং সংশোধিত আইন ১৯৯৮-এর ২/(বি) ধারা অনুযায়ী তিনি আগামী ০৪ বছরের জন্য নিয়োগ পেয়েছেন। তিনি আজ ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ -এর কাছে যোগদান করেন। 

 

প্রফেসর বিশ্বজিৎ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষা জীবন শেষ করে লন্ডন বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ওরিয়েন্টাল এ্যান্ড আফ্রিকান স্টাডিজ  (সোয়াস) হতে পিএইচডি ডিগ্রি লাভ করেন। তিনি লন্ডনে সোয়াস, লন্ডন স্কুল অব ইকোনমিক্স, কুইন মেরী ইউনিভার্সিটি অব লন্ডন ও বার্লিনে জার্মান ফেডারেল ফরেন একাডেমিতে অতিথি শিক্ষক হিসেবে পাঠদান করেন। 

 

১৯৯৮ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন এবং পরবর্তীতে একই বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক পদে উন্নীত হন। তিনি বাংলাদেশ সুপ্রীম কোর্টের আইনজীবী ছিলেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের পরপর দু’মেয়াদে ডিনের দায়িত্ব পালন করেন। এছাড়া, তিনি রাবি’র সেন্টার অব এক্সিলেন্স ইন টিচিং এন্ড লার্নিং (সিইটিএল)-এর প্রতিষ্ঠাতা পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনের সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেন। তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য ছিলেন। 

 

অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস ও লন্ডনের সোয়াস সহ বিভিন্ন জার্নালে তাঁর আর্টিকেল ও সম্পাদিত বই প্রকাশিত হয়েছে। তাঁর পিতা নারায়ন চন্দ্র চন্দ সাবেক মন্ত্রী এবং খুলনা-৫ আসনের বর্তমান সংসদ সদস্য এবং মাতা শ্রীমতি ঊষা রাণী চন্দ স্কুলের শিক্ষিকা।