Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৭ ডিসেম্বর ২০২২

আন্তর্জাতিক জার্নালে গবেষণা প্রবন্ধ প্রকাশে ইউজিসি’র গুরুত্বারোপ


প্রকাশন তারিখ : 2022-12-27

আন্তর্জাতিক জার্নালে গবেষণা প্রবন্ধ প্রকাশে ইউজিসির গুরুত্বারোপ

 

বিশ্ব র‌্যাংকিংয়ে দেশের বিশ্ববিদ্যাগুলোর সম্মানজনক অবস্থান নিশ্চিত করতে স্বীকৃত আন্তর্জাতিক জার্নালে গবেষণা প্রবন্ধ প্রকাশে গুরুত্ব দিচ্ছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। এক্ষত্রে গবেষণা প্রবন্ধ প্রকাশের জন্য বিশ্ববিদ্যালয়গুলোর মাধ্যমে শিক্ষক ও গবেষকদের প্রয়োজনীয় বাজেট বরাদ্দ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইউজিসি। এজন্য ২০ কোটি টাকার একটি তহবিলও গঠন করা হয়েছে।

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ২০২১-২২ অর্থবছরে বিজনেস স্টাডিজ ও বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন উপ-শাখায় গবেষণা প্রকল্প প্রস্তাব মূল্যায়ন শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে ইউজিসি সদস্য অধ্যাপক ড. মো. আবু তাহের এ সিদ্ধান্তের কথা জানান।

কমিশনের রিসার্চ সাপোর্ট অ্যান্ড পাবলিকেশন (রিসাপা) ডিভিশন আজ মঙ্গলবার দিনব্যাপী এ কর্মশালার আয়োজন করে।

রিসাপা ডিভিশনের পরিচালক ড. মো. ফখরুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের সদস্য প্রফেসর ড. এস. এম. কবির ও ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. আব্দুল আউয়াল খান।

এছাড়া, কর্মশালায় বিশেষজ্ঞ হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের প্রফেসর ড. মাহফুজুল হক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভাগের প্রফেসর ড. মুহাম্মদ মুয়াজ্জম হোসেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেশনের পরিচালক প্রফেসর ড. কে এম জাহিদুল ইসলাম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির পরিচালক প্রফেসর ড. এম শামীম কায়সার, ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের প্রফেসর কামরুল আরেফিন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের প্রফেসর ড. এ. কে. এম. মনিরুজ্জামান এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের প্রফেসর ড. প্রশান্ত কুমার ব্যানার্জী।

অধ্যাপক আবু তাহের বলেন, শিক্ষকরা যেসব জার্নালে গবেষণা প্রকাশ করবেন, সেসব জার্নালের অবশ্যই ইমপ্যাক্ট ফ্যাক্টর থাকতে হবে। ইউজিসি দেশের গবেষণাকর্ম ও গবেষকের তথ্য সংরক্ষণেরও উদ্যোগ নিয়েছে বলে তিনি জানান।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের মূল দায়িত্ব হচ্ছে মানসম্পন্ন গ্রাজুয়েট তৈরি করা। এজন্য জ্ঞান সৃজনে অবশ্যই মানসম্পন্ন গবেষণাকর্ম পরিচালনা করতে হবে। ইউজিসি দক্ষ গ্রাজুয়েট তৈরির জন্য সিলোবাস হালনাগাদে বিশ্ববিদ্যালয়গুলোকে একাধিকবার তাগাদা দিযেছে এবং গবেষণা খাতে বাজেট বরাদ্দ ক্রমান্বয়ে বৃদ্ধি করছে।

বিশ্ববিদ্যালয় শিক্ষকদের গবেষণায় মনোযোগী হওয়ার আহ্বান জানিয়ে অধ্যাপক আবু তাহের বলেন, গবেষণা যাতে জীবনমুখী হয়, দেশের আর্থ-সামাজিক উন্নয়ন এবং নীতি নির্ধারণে ভূমিকা রাখে সেদিকে গবেষকদের দৃষ্টি রাখতে হবে। পাশাপাশি গবেষণা প্রকল্প প্রস্তাবে যেন যর্থার্থ, লক্ষ্যভেদী এবং হালনাগাদ সাহিত্য পর্যালোচনা থাকে সেদিকে গবেষকদের সচেতন থাকতে হবে।

অনুষ্ঠানে ইউজিসির অতিরিক্ত পরিচালক নাহিদ সুলতানা ও মো. শাহীন সিরাজসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।