Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৮ ফেব্রুয়ারি ২০২১

বর্জ্য ব্যবস্থাপনায় পেশাদারিত্ব বজায় রাখার আহ্বান ইউজিসি সদস্য অধ্যাপক আলমগীরের


প্রকাশন তারিখ : 2021-02-28

বর্জ্য ব্যবস্থাপনায় পেশাদারিত্ব বজায় রাখার আহ্বান ইউজিসি সদস্য অধ্যাপক আলমগীরের

উন্নয়নশীল দেশসমূহে পৌর ও মানব বর্জ্য ব্যবস্থাপনা শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন ওয়েস্টসেফ-২০২১ আজ শনিবার থেকে (২৭ ফেব্রুয়ারি) শুরু হয়েছে।

দেশের বর্জ্য ব্যবস্থাপনার কৌশল, পরিবেশ ও আর্থসামাজিক প্রেক্ষাপট, কারিগরি বিষয়ে অভিজ্ঞতা এবং প্রযুক্তিগত জ্ঞান বিনিময়ের মাধ্যমে নতুন নতুন কৌশল উদ্ভাবনের লক্ষ্যে ৭ম বারের মতো এই সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

 

করোনাভাইরাসের কারণে এ বছর খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরিবর্তে ভার্চ্যুয়াল প্লাটফর্মে এই সম্মেলনের আয়েজন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউজিসি সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর।

 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। এছাড়া, অনুষ্ঠানে ওয়াটার এইডের রিজিওনাল ডাইরেক্টর (সাউথ এশিয়া) ড. মো. খাইরুল ইসলাম, জার্মানির বা’হস বিশ্ববিদ্যালয়ের প্রফেসর একার্ড ক্রাফ্ট, ইতালির প্যাডোভা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর রাফায়েলো কসু এবং প্রফেসর মারিয়া ক্রিস্টিনা লাভাগনলো এবং কুয়েটের উপাচার্য প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন বক্তব্য প্রদান করেন।

 

সভাপতির বক্তব্যে প্রফেসর আলমগীর বলেন, বাংলাদেশসহ উন্নয়নশীল দেশসমূহের জন্য এই সম্মেলন সার্বিক বর্জ্য ব্যবস্থাপনায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। বর্জ্য ব্যবস্থাপনায় দেশ-বিদেশের নবীন গবেষকদের উদ্ভাবন এই সম্মেলনে উন্মোচিত হবে।

 

তিনি আরও বলেন, কোভিড- ১৯ অতিমারির কারণে পৌর ও মানব বর্জ্য ব্যবস্থাপনা আরো বেশি প্রাসঙ্গিক হয়ে উঠেছে। বাংলাদেশকে এসডিজি’র লক্ষ্যমাত্রা পূরণে বর্জ্য ব্যবস্থাপনায় কারিগরি জ্ঞানের পাশাপাশি পেশাদার মনোভাব, জনসচেতনতা তৈরি এবং স্থানীয় ও সরকারি প্রতিষ্ঠানগুলোর প্রতিশ্রুতি অতীব জরুরি। বর্জ্য ব্যবস্থাপনায় পেশাদারিত্ব বজায় রাখা সম্ভব হলে এক্ষেত্রে কাঙিক্ষত পরিবর্তন আসবে।

 

আন্তর্জাতিক এই সম্মেলনে পাঁচ দেশের ৭০ জন বিজ্ঞানী, গবেষক, প্রকৌশলী, প্রযুক্তিবিদ, শিক্ষাবিদ, শিক্ষার্থী ও পেশাজীবীরা অংশগ্রহণ করেন। এই সম্মেলনে ১০ সেশনে ১টি থিম পেপার, ৪ টি কি-নোট পেপার ও ৩৫ টি কারিগরি প্রবন্ধ উপস্থাপন করা হবে।

 

উল্লেখ্য, ২০০৯ সাল থেকে এই আন্তর্জাতিক সম্মেলনটি ২ বছর পর পর কুয়েট ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়ে আসছে।