Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৫ জানুয়ারি ২০২৩

ইউজিসি বঙ্গবন্ধু শেখ মুজিব ফেলোশিপ পেলেন প্রফেসর মমতাজউদ্দীন পাটোয়ারী


প্রকাশন তারিখ : 2022-12-29

ইউজিসি বঙ্গবন্ধু শেখ মুজিব ফেলোশিপ পেলেন প্রফেসর মমতাজউদ্দীন পাটোয়ারী

ইউজিসি বঙ্গবন্ধু শেখ মুজিব ফেলোশিপ ২০২২ পেয়েছেন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রফেসর ড. মমতাজউদ্দীন পাটোয়ারী।
ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ- এর সভাপতিত্বে সংশ্লিষ্ট কমিটির এক সভায় প্রফেসর ড. মমতাজউদ্দীন পাটোয়ারীকে আজ এই ফেলোশিপের জন্য মনোনীত করা হয়।
“বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাষ্ট্রচিন্তা এবং বাংলাদেশ রাষ্ট্র নির্মাণের সূচনা” শীর্ষক গবেষণা প্রস্তাবনার জন্য তিনি ইউজিসি বঙ্গবন্ধু শেখ মুজিব ফেলোশিপ পেয়েছেন।
ফেলোশিপের জন্য কলা ও মানবিক, বিজনেস, শিক্ষা ও আইন, সামাজিক বিজ্ঞান, বিজ্ঞান ও প্রযুক্তি অধিক্ষেত্র নির্ধারণ করে জাতীয় দৈনিক পত্রিকায় বিজ্ঞপ্তির মাধ্যমে গবেষণা প্রস্তাবনা আহবান করে ইউজিসি। ফেলোশিপের জন্য দেশের ১০ জন গবেষক আবেদন করেন। কমিটি সবার আবেদন যাচাই-বাছাই করে প্রফেসর ড. মমতাজউদ্দীন পাটোয়ারিকে এই ফেলোশিপের জন্য মনোনয়ন দেয়।
সভায় কমিশনের সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন, প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ, প্রফেসর ড. মো. আবু তাহের, বিশিষ্ট শিক্ষাবিদ ও ইউজিসি’র সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. এ কে আজাদ চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. আখতারুজ্জামান, বালাদেশ কৃষি বিশ্ববিদ্যায়ের উপাচার্য প্রফেসর ড. লুৎফুল হাসান, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রফেসর ড. মুহম্মদ জাফর ইকবাল, ইউজিসি’র রিসার্চ সাপোর্ট এন্ড পাবলিকেশন বিভাগের পরিচালক ড. মো. ফখরুল ইসলাম, অতিরিক্ত পরিচালক মোহাম্মদ  জিয়াউর রহমান ও মো. শাহীন সিরাজসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
ইউজিসি চেয়ারম্যান ও বঙ্গবন্ধু শেখ মুজিব ফেলোশিপ মনোনয়ন কমিটির আহ্বায়ক প্রফেসর কাজী শহীদুল্লাহ বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুদীর্ঘ সংগ্রাম, নেতৃত্ব ও আত্মত্যাগ, রাজনৈতিক দর্শন, রাষ্ট্র পরিচালনায় তাঁর নীতি ও আদর্শ, বঙ্গবন্ধুর শিক্ষা ভাবনাসহ বাংলাদেশের সামগ্রিক বিষয়ে অধিকতর গবেষণা করার জন্য ইউজিসি বঙ্গবন্ধু শেখ মুজিব ফেলোশিপ প্রবর্তন করে। প্রফেসর ড.মমতাজউদ্দীন পাটোয়ারীর “বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাষ্ট্রচিন্তা এবং বাংলাদেশ রাষ্ট্রনির্মাণের সূচনা” শীর্ষক গবেষণা প্রস্তাবনা ফেলোশিপের উদ্দেশ্যর সাথে সঙ্গতিপূর্ণ। তাঁর গবেষণা কর্মের মাধ্যমে ইউজিসি বঙ্গবন্ধু শেখ মুজিব ফেলোশিপের লক্ষ্যসমূহ অর্জিত হবে বলে তিনি মনে করেন।
উল্লেখ্য, দেশের উচ্চশিক্ষায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অনবদ্য অবদানকে স্মরণীয় করে রাখতে জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে ইউজিসি এই ফেলোশিপ প্রবর্তন করে। ২০২১ সালে ইউজিসি বঙ্গবন্ধু শেখ মুজিব ফেলোশিপ দেওয়া হয় প্রফেসর ড. আফজাল হোসেন-কে।