Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২০ জুন ২০২৪

ইউজিসি সদস্য হিসেবে অধ্যাপক ড. মোঃ জাকির হোসেনের যোগদান


প্রকাশন তারিখ : 2024-06-20

ইউজিসি সদস্য হিসেবে অধ্যাপক ড. মোঃ জাকির হোসেনের যোগদান

 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মোঃ জাকির হোসেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে (ইউজিসি) পূর্ণকালীন সদস্য হিসেবে যোগদান করেছেন।

বুধবার (১৯ জুন) পূর্বাহ্নে ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মোহাম্মদ আলমগীরের নিকট তিনি যোগদানপত্র পেশ করেন। অতঃপর তিনি ধানমন্ডির ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন ও এক মিনিট নিরবতা পালন করেন।

উল্লেখ্য, গত ১৩ই জুন এক প্রজ্ঞাপনের মাধ্যমে শিক্ষা মন্ত্রণালয় অধ্যাপক ড. মোঃ জাকির হোসেন-কে কমিশনের পূর্ণকালীন সদস্য হিসেবে চার বছরের জন্য নিয়োগ প্রদান করে । কমিশনের সদস্য হিসেবে তিনি প্রচলিত বিধি অনুযায়ী বেতন ভাতাসহ অন্যান্য সুবিধাদি পাবেন।

উল্লেখ্য, অধ্যাপক ড. মোঃ জাকির হোসেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগ থেকে বিকম (অনার্স) ও এমকম ডিগ্রি সম্পন্ন করে সুইডেনের বিটিএইচ থেকে বিজনেস এডমিনিস্ট্রেশনে এমএসসি ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তাঁর ২০টি গবেষণা প্রবন্ধ দেশ-বিদেশের খ্যাতনামা জার্নালে প্রকাশিত হয়েছে। তাঁর প্রকাশিত গ্রন্থের সংখ্যা ০৪টি এবং সম্পাদিত গ্রন্থের সংখ্যা ০৮টি। তিনি জবির জার্নাল অব বিজনেস স্টাডিসের প্রধান সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

প্রায় ২৯ বছর শিক্ষকতা জীবনে অধ্যাপক ড. মোঃ জাকির হোসেন একাডেমিক দায়িত্বের পাশাপাশি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের চেয়ারপার্সন, বিজনেস স্টাডিজ অনুষদের ডিন, সিন্ডিকেট সদস্য, অর্থ কমিটির সদস্য, একাডেমিক কাউন্সিলের সদস্য, শিক্ষক সমিতির সভাপতি এবং উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও কোষাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি জবি’র নীল দলেরও সভাপতি ছিলেন।

এছাড়া তিনি বাংলাদেশ ইকোনমিক এসোসিয়েশনসহ বিভিন্ন পেশাজীবী ও স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

ইউজিসি সদস্য হিসেবে যোগদান করায় অধ্যাপক ড. মোঃ জাকির হোসেনকে অভিনন্দন জানিয়েছেন কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব), সদস্যবৃন্দ, সচিব, বিভাগীয় প্রধানগণ, ইউজিসি অফিসার্স অ্যাসোসিয়েশন ও কর্মচারী ইউনিয়নসহ সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ।