Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১st August ২০২৩

এএমএমএস সফটওয়্যার বিষয়ে ইউজিসি’র প্রশিক্ষণ অনুষ্ঠিত


প্রকাশন তারিখ : 2023-07-30

এএমএমএস সফটওয়্যার বিষয়ে ইউজিসি’র প্রশিক্ষণ অনুষ্ঠিত

 

‘অডিট ম্যানেজমেন্ট অ্যান্ড মনিটরিং সিস্টেম (এএমএমএস) ২.০’ সফটওয়্যার বিষয়ে সিলেট বিভাগের সাত পাবলিক বিশ্ববিদ্যালয়কে প্রশিক্ষণ দিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

 

সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে পাবলিক বিশ্ববিদ্যালয়ে আর্থিক স্বচ্ছতা ও জবাবদিহি জোরদার এবং দ্রুত সেবা নিশ্চিত করতে ইউজিসি এই উদ্যোগ গ্রহণ করেছে। এছাড়া, বিশ্ববিদ্যালয়ের সেবাগুলো দ্রুত অটোমেশনের আওতায় নিয়ে আসা ইউজিসি’র অন্যতম লক্ষ্য। 

 

শনিবার (২৯ জুলাই) শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) এই প্রশিক্ষণ আয়োজন করা হয়। শাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ- এর সভাপতিত্বে ইউজিসি’র অর্থ ও হিসাব বিভাগের দায়িত্বপ্রাপ্ত সদস্য অধ্যাপক ড. মো. আবু তাহের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

 

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাবিপ্রবি’র উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. কবির হোসেন ও আইআইসিটি পরিচালক অধ্যাপক ড. এম. জহিরুল ইসলাম। প্রশিক্ষণে রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসি’র অর্থ ও হিসাব বিভাগের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মো. রেজাউল করিম হাওলাদার, শিক্ষা অডিট অধিদপ্তরের উপ-পরিচালক সুনিল কুমার সিংহ এবং এএমএমএস সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানের ইঞ্জিনিয়ার মো. শরিফুল ইসলাম।

 

অধ্যাপক আবু তাহের বলেন, অডিট ম্যানেজমেন্ট অ্যান্ড মনিটরিং সিস্টেম সফটওয়্যার ব্যবহারের ফলে আর্থিকখাতে স্বচ্ছতা ও জবাবদিহি জোরদার এবং গতিশীলতা বাড়বে। অডিট প্রক্রিয়া আরও কম সময় ও কম খরচে করা সম্ভবপর হবে বলে তিনি মনে করেন।

 

অধ্যাপক আবু তাহের আরও বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ে আর্থিকসহ সকল ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে বর্তমান সরকার বদ্ধ পরিকর। এ লক্ষ্যে ইউজিসি বিভিন্ন কর্মপরিকল্পনা বাস্তবায়ন করছে। এরই ধারাবাহিকতায় এ প্রশিক্ষণ আয়োজন করা হয়েছে। প্রশিক্ষণে অংশগ্রহণকারীগণ আর্থিক-অডিট পরিচালনায় সুনির্দিষ্ট গাইডলাইন খুঁজে পাবেন বলে তিনি জানান।

 

উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, প্রতিটি প্রতিষ্ঠানে আর্থিক স্বচ্ছতা, জবাবদিহি ও সুশাসন নিশ্চিত করতে অডিটের গুরুত্ব অপরিসীম। প্রশিক্ষণে অংশগ্রহণকারীরা বিশেষজ্ঞদের কাছ থেকে অর্জিত জ্ঞান তাঁদের স্ব স্ব কর্মক্ষেত্রে প্রয়োগের মাধ্যমে প্রতিষ্ঠানের আর্থিক স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন।

 

ইউজিসি’র উপ-পরিচালক (অডিট) মো.আব্দুল মান্নান- এর সঞ্চালনায় অনুষ্ঠানে অনুষ্ঠানে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, কিশোরগঞ্জ; হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় এবং সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অডিট শাখা, অডিট সেল প্রধান ও অডিট সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন।