Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৬ August ২০২০

বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণে বিশ্ববিদ্যালয়গুলোকে ভূমিকা রাখতে হবে: ইউজিসি সদস্য প্রফেসর সাজ্জাদ হোসেন


প্রকাশন তারিখ : 2020-08-05

বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণে বিশ্ববিদ্যালয়গুলোকে ভূমিকা রাখতে হবে: ইউজিসি সদস্য প্রফেসর সাজ্জাদ হোসেন

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের আইএমসিটি বিভাগ আয়োজিত দু'দিন ব্যাপী

"ভার্চুয়াল (Zoom) পদ্ধতিতে সভা আয়োজন এবং অংশগ্রহণের কলাকৌশল বিষয়ক" প্রশিক্ষণ আজ (০৫ আগস্ট) উদ্বোধন (ভার্চুয়াল প্ল্যাটফর্মে) করেন কমিশনের সম্মানিত সদস্য প্রফেসর ড. মোঃ সাজ্জাদ হোসেন।

 

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর সাজ্জাদ হোসেন বলেন, "জাতির ইতিহাসের কলঙ্কিত এক অধ্যায়ের সূচনা হয়েছিল এ মাসে। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বাঙালি জাতি হারিয়েছে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর  পরিবারের অধিকাংশ সদস্যকে। নরপিশাচরূপী খুনিরা শুধু জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করেই ক্ষ্যান্ত হয়নি, বঙ্গবন্ধু হত্যার বিচার বন্ধ করতে ঘৃণ্য ইনডেমনিটি আইন জারি করেছিল।" 

 

প্রফেসর সাজ্জাদ জাতির পিতাসহ ১৫ আগস্টে নিহতদের আত্মার মাগফিরাত কামনা করে বলেন, "বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে বিশ্ববিদ্যালয়গুলোকেই ভূমিকা রাখতে হবে। দেশে যত বেশি গবেষণা,

উদ্ভাবন এবং প্রযুক্তিগত উন্নয়ন সাধন হবে, ততবেশি আমরা এগিয়ে যাবো।" 

 

তিনি আরও বলেন,"বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা একের পর এক বিপদ-ঘূর্ণিঝড়, করোনাভাইরাস মহামারি, বন্যা মোকাবিলা করে অদম্য মনোবলে এগিয়ে যাচ্ছি। এজন্য সবাইকে নিজ নিজ অবস্থান থেকে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।"

 

ইউজিসি'র কর্মকর্তা-কর্মচারীদের কর্মনিষ্ঠ আচরণের ভূয়সি প্রশংসা করে তিনি বলেন, "আধুনিক প্রযুক্তিতে দক্ষতা অর্জনের বিকল্প নেই। এ ধরণের প্রয়োজনীয় প্রশিক্ষণের মাধ্যমে অধিকতর দক্ষতা উন্নয়নের উপর তিনি গুরুত্বারোপ করেন।"

 

ইউজিসি'র ১০ জন কর্মকর্তাদের এ প্রশিক্ষণ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে কমিশনের সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান এবং আইএমসিটি বিভাগের অতিরিক্ত পরিচালক মাকসুদুর রহমান ভূইয়া ও প্রশিক্ষণ শাখার উপ-পরিচালক জনাব মোহাম্মদ  মনিরুল্লাহ উপস্থিত ছিলেন।