Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২০ মার্চ ২০২৪

অধ্যাপক আবু তাহেরকে ইউজিসি’র বিদায় সংবর্ধনা


প্রকাশন তারিখ : 2024-03-19

অধ্যাপক আবু তাহেরকে ইউজিসি’র বিদায় সংবর্ধনা

 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিযুক্ত হওয়ায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের পূর্ণকালীন সদস্য অধ্যাপক ড. মো. আবু তাহেরকে ইউজিসি’তে তাঁর শেষ কর্মদিবসে বিদায় সংবর্ধনা দিয়েছে ইউজিসি।

কমিশনের অডিটোরিয়ামে আজ (১৯ মার্চ ২০২৪) এ বিদায় সংবর্ধনা আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেব উপস্থিত ছিলেন ইউজিসি’র চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর।

ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান এর সঞ্চালনায় অনুষ্ঠানে কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন, অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ, অধ্যাপক ড. হাসিনা খান অনুভূতি প্রকাশ করেন।

এছাড়া, অনুষ্ঠানে কমিশনের বিভিন্ন বিভাগীয় প্রধান, ইউজিসি অফিসার্স এসোসিয়েশন ও কর্মচারী ইউনিয়নের নেতৃবৃন্দ এবং সকল কর্মকর্তা ও কর্মচারী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে অধ্যাপক আলমগীর বলেন, ইউজিসি এবং দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে আর্থিক শৃঙ্খলা প্রতিষ্ঠায় একাধিক নীতিমালা প্রণয়ন ও বাস্তবায়নে অধ্যাপক ড. মো. আবু তাহের অত্যন্ত নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেছেন। তাঁর ঐকান্তিক প্রচেষ্টায় উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে আর্থিক খাতে স্বচ্ছতা আনয়নের মাধ্যমে অডিট আপত্তির সংখ্যা কমিয়ে আনা সম্ভব হয়েছে।

তিনি আরও বলেন, উপাচার্য হিসেবে অধ্যাপক ড. মো. আবু তাহের তাঁর দীর্ঘদিনের শিক্ষা, প্রশাসন ও গবেষণা ক্ষেত্রের অভিজ্ঞতা কাজে লাগিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি আরো উজ্জ্বল করতে সক্ষম হবেন। ‘আউট অব দা বক্স’ কাজ করার মাধ্যকে একটি অনন্য নজির স্থাপন করবেন।

প্রফেসর আবু তাহের বলেন, চবির সবাইকে নিয়ে একটি টিম হিসেবে কাজ করবেন। বিশ্ববিদ্যালয়ে চলমান সংকট সমাধানে তিনি সবার সহযোগিতা প্রত্যাশা করেন। আইন ও বিধি বিধান মেনে বিশ্ববিদ্যালয় পরিচালনা করবেন বলেও তিনি জানান।

উল্লেখ্য, শিক্ষা মন্ত্রণালয় মঙ্গলবার এক প্রজ্ঞাপনের মাধ্যমে ইউজিসি’র সদস্য অধ্যাপক আবু তাহেরকে সাময়িক সময়ের জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ প্রদান করেছে। অধ্যাপক আবু তাহের ২০২০ সালের সেপ্টেম্বর চার বছরের জন্য ইউজিসি’র পূর্ণকালীন সদস্য নিযুক্ত হন। তিনি ইউজিসি’র অর্থ ও হিসাব বিভাগ এবং জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের দায়িত্বপ্রাপ্ত সদস্য ছিলেন।