Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৭ জুন ২০২১

শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসির মধ্যে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর


প্রকাশন তারিখ : 2021-06-27

শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসির মধ্যে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর


শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) মধ্যে আজ রবিবার (২৭ জুন) ২০২১-২০২২ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) স্বাক্ষরিত হয়েছে। 


অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন।


মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন এবং ইউজিসি সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান চুক্তিতে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সই করেন।


সভায় ২০২০-২০২১ অর্থবছরে ‘রিসার্চ প্রজেক্ট ম্যানেজমেন্ট সফটওয়্যার’ শিরোনামে উদ্ভাবনী ধারণা গ্রহণের জন্য ইউজিসিকে অভিনন্দন জানানো হয়। এছাড়া, ২০১৯-২০২০ অর্থবছরে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি সাফল্য ও দক্ষতার সাথে বাস্তবায়নের স্বীকৃতিস্বরূপ সনদপত্র প্রদান কার হয়। কমিশনের পক্ষে ড. ফেরদৌস জামান অভিনন্দন ও সনদপত্র গ্রহণ করেন। 

 

সভায় ড. ফেরদৌস জামান দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহকে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি যথাযথভাবে বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের আন্তরিকতা ও দক্ষতার সঙ্গে কাজ করার আহ্বান জানান। তিনি বলেন, এপিএ চুক্তি যথাযথ বাস্তবায়ন করা গেলে শিক্ষা ও গবেষণায় দেশ এগিয়ে যাবে এবং বিশ্ব র‌্যাংকিং-এ বাংলাদেশের বিশ্ববিদ্যালয়সমূহ কাঙিক্ষত স্থান অর্জন করতে সক্ষম হবে।  

 

উল্লেখ্য, বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়নে শিক্ষা মন্ত্রণালয়ের অধীন ২৩টি প্রতিষ্ঠানের মধ্যে ইউজিসি ২য় স্থান লাভ করেছে। ইউজিসি’র এপিএ চুক্তির মূল উদ্দেশ্য দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সুশাসন, স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিত করা এবং উৎকর্ষ সাধন করা।