মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৮ জুলাই ২০২২

ইউজিসি, অ্যাক্রেডিটেশন কাউন্সিলের সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত


প্রকাশন তারিখ : 2022-07-18
ইউজিসি, অ্যাক্রেডিটেশন কাউন্সিলের সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত
 
দেশের উচ্চশিক্ষা ও গবেষণার মানোন্নয়নে লক্ষ্যে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ও বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের সমন্বয়ে গঠিত স্থায়ী কমিটির ২য় সভা আজ রবিবার ইউজিসিতে অনুষ্ঠিত হয়েছে।
ইউজিসি সদস্য ও সংশ্লিষ্ট কমিটির আহ্বায়ক প্রফেসর ড. মুহাম্মদ আলমগীরের সভাপতিত্বে সভায় কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ, বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের সদস্য প্রফেসর ড. গোলাম শাহি আলম, প্রফেসর ড. সঞ্জয় কুমার অধিকারী ও কাউন্সিলের সচিব প্রফেসর একেএম মুনিরুল ইসলাম উপস্থিত ছিলেন।
সভায় জানানো হয়, দেশের উচ্চশিক্ষার বিস্তার ও মানোন্নয়নে এই কমিটি সমন্বিতভাবে কাজ করবে। এছাড়া, এই কমিটি অংশীজনদের সঙ্গে আলোচণা করে বাংলাদেশ ন্যাশনাল কোয়ালিফিকেশনস ফ্রেমওয়ার্ক (বিএনকিউএফ) বাস্তবায়নে সমস্যাগুলো চিহ্নিত করে দ্রুত সমাধান করবে।
সভায় প্রফেসর আলমগীর বলেন, দেশের উচ্চশিক্ষার মান নিশ্চিত করার জন্য বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের লিগ্যাল ডকুমেন্ট হলো এই ফ্রেমওয়ার্ক। আজকের সভায় দেশের সব বিশ্ববিদ্যালয়ে বিএনকিউএফ বাস্তবায়ন নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। তিনি বিএনকিউএফ এর সমস্যাগুলো চিহ্নিত করে দ্রুত পদক্ষেপ গ্রহণ এবং একাজে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন।
উল্লেখ্য, দেশের সব ধরনের শিক্ষাব্যবস্থার দক্ষতা নিশ্চিত ও যাচাইয়ের জন্য বিএনকিউএফ অনুমোদন দিয়েছে সরকার। এই ফ্রেমওয়ার্কে দেশের সব শিক্ষাব্যবস্থাকে দুটি অংশের মাধ্যমে মোট ১০ ধাপে ভাগ করে একীভূত শিক্ষাব্যবস্থা বাস্তবায়নের কাজ করা হবে। উচ্চশিক্ষা স্তরে এই ফ্রেমওয়ার্ক সুষ্ঠু বাস্তবায়নে বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল কাজ করে যাচ্ছে।

Share with :

Facebook Facebook