Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১১ নভেম্বর ২০২১

কলেজ পর্যায়ে উচ্চশিক্ষার মান বাড়াতে কৌশলগত পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন জরুরি


প্রকাশন তারিখ : 2021-11-09

কলেজ পর্যায়ে উচ্চশিক্ষার মান বাড়াতে কৌশলগত পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন জরুরি

 

কলেজ পর্যায়ে উচ্চশিক্ষার মানোন্নয়নে কৌশলগত পরিকল্পনা প্রণয়নে মানসম্মত শিক্ষা, প্রত্যন্ত অঞ্চলের শিক্ষার্থী ও নারী শিক্ষার্থীদের ভর্তিতে অগ্রাধিকার প্রদান, শিক্ষার্থী অনুপাতে পর্যাপ্ত সংখ্যক শিক্ষক নিয়োগ, কর্মসংস্থান উপযোগী শিক্ষা কারিকুলাম প্রণয়ন, নৈতিক শিক্ষা অন্তর্ভূক্তকরণ ও আর্থিক বরাদ্দ বৃদ্ধিসহ শিক্ষকদের দক্ষতা বৃদ্ধির সুযোগ সৃষ্টির উপর গুরুত্বপ্রদানের পরামর্শ দিয়েছেন দেশের বিশিষ্ট শিক্ষাবিদগণ।

 

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সভাকক্ষে কলেজ পর্যায়ে উচ্চশিক্ষার মানোন্নয়নে কৌশলগত পরিকল্পনা প্রণয়ন সংক্রান্ত ন্যাশনাল স্ট্র্যটেজিক প্ল্যানিং কমিটির তৃতীয় সভায় দেশের বিশিষ্ট শিক্ষাবিদগণ আজ (০৯ নভেম্বর ২০২১) এ সকল সুপারিশ তুলে ধরেন।   

 

ইউজিসি সদস্য ও ন্যাশনাল স্ট্র্যাটেজিক প্লানিং কমিটির আহবায়ক প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর এর সভাপতিত্বে সভায় খসড়া কৌশলগত পরিকল্পনার উপর মতামত প্রদান করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর ড. মোহাম্মদ ফরাস উদ্দিন ও ড. আতিউর রহমান, জাতীয় বিশ্ববিদ্যালয়েরে উপাচার্য প্রফেসর ড. মশিউর রহমান, ক্যাম্পেইন ফর পপুলার এডুকেশন এর নির্বাহী পরিচালক রাশেদা কে. চৌধুরী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরিন আক্তার, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) উপাচার্য সৈয়দ হুমায়ুন আখতার, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইমদাদুল হক, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মুনাজ আহমেদ নূর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. সাদেকা হালিম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক সালমা আক্তার, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. এম. এ মান্নান, শিক্ষা ম্নন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব একেএম আফতাব হোসেন প্রামানিক, খালেদা আক্তার ও ফৌজিয়া জাফরীন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক এবং জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমির মহাপরিচালক প্রফেসর ড. মোঃ নিজামুল করিম ।

 

সভাপ্রধানের বক্তব্যে প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর বলেন কলেজ পর্যায়ে অবশ্যই আউটকাম বেইজড শিক্ষা নিশ্চিত করতে হবে। শ্রমবাজারের চাহিদার সাথে সমন্বয় করে শিক্ষা কারিকুলাম তৈরি করতে হবে। অন্যথায়, উচ্চশিক্ষা নিয়েও শিক্ষার্থীরা বেকারত্ব ঘুচাতে পারবে না। অন্যদিকে, শিল্প-কারখানাগুলোকে কারিগরি ও ব্যবস্থাপনা সংক্রান্ত উচ্চ পদ পূরণে চলমান নির্ভরতা অব্যাহত রাখতে আমরা বাধ্য হচ্ছি। এতে, ক্ষতিগ্রস্ত হচ্ছে দেশের অর্থনীতি। তিনি কলেজ পর্যায়ে উচ্চশিক্ষায় বিজ্ঞান ও আইসিটি সংক্রান্ত বিষয়সমূহ গুরুত্বসহকারে পড়ানোর পরামর্শ দেন।

 

ইউজিসি ও জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক বাস্তবায়নাধীন কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্ট এই সভার আয়োজন করে। সভায় সূচনা বক্তব্য দেন প্রকল্পের পরিচালক (অতিরিক্ত সিচিব) একেএম মুখলেছুর রহমান। সভায় কলেজ পর্যায়ে উচ্চশিক্ষার মানোন্নয়নে কৌশলগত পরিকল্পনার উদ্দেশ্যসমূহের খসড়া উপস্থাপন করেন প্রকল্পের ন্যাশনাল স্ট্র্যটেজিক প্ল্যান স্পেশালিস্ট প্রফেসর ড. শামছুল আরিফিন।

 

সভায় প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।