Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৫ জানুয়ারি ২০২৩

উচ্চশিক্ষা সেবা সহজ করতে প্রযুক্তি ব্যবহারের আহবান ইউজিসি সদস্যের


প্রকাশন তারিখ : 2022-12-29

উচ্চশিক্ষা সেবা সহজ করতে প্রযুক্তি ব্যবহারের আহবান ইউজিসি সদস্যের

উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সেবা প্রদান প্রক্রিয়া সহজ করতে আধুনিক তথ্য-প্রযুক্তির  ব্যবহার নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)- এর সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর। সেবা প্রদানে নাগরিকের সময়, অর্থ সাশ্রয় এবং সেবা প্রদানে একটি ভিন্ন মাত্রা যুক্ত করতে হবে বলে তিনি জানান।
ই-গর্ভন্যান্স ও উদ্ভাবন কর্মপরিকল্পনা ২০২২-২০২৩ বাস্তবায়ন শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।
ইউজিসি’র ইনোভেশন টিম বৃহস্পতিবার দিনব্যাপী এ কর্মশালার আয়োজন করে। কমিশনের আইএমসিটি বিভাগের পরিচালক মোহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে রিসোর্সপার্সন ছিলেন মার্চ রোবটিক্স এন্ড আইটি সল্যুশনের সিইও এবং পরিচালক ইঞ্জিনিয়ার কাউসার আহমেদ।
কর্মশালায় প্রফেসর আলমগীর বলেন, কর্মক্ষেত্রে প্রশিক্ষণের কোন বিকল্প নেই। পরিবর্তিত সমাজে সরকারি সেবার ধরনেও পরিবর্তন এসেছে। প্রশিক্ষণের মাধ্যমে প্রত্যেককে দক্ষ করে গড়ে তুলতে হবে এবং নাগরিকের প্রত্যাশিত সেবা দ্রুততম সময়ে যথাযথভাবে প্রদান করতে হবে। তিনি সেবা প্রদানে নাগরিকের সন্তুষ্টি অর্জন ও ভোগান্তি কমাতে হবে বলে জানান।
তিনি দেশের আর্থ-সমাজিক অবস্থার প্রেক্ষিতে দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে উদ্ভাবন ও ই-গর্ভন্যান্স কর্মপরিকল্পনা বাস্তবায়নের আহ্বান জানান। উদ্ভাবনী ধারণা নিয়ে বসে না থেকে সেটি বাস্তবায়নের দিকে নজর দিতে হবে বলে জানান।
ইউজিসি’র ইনোভেশন টিমের ফোকাল পয়েন্ট মো. রবিউল ইসলাম কর্মশালা সঞ্চালনা করেন। কর্মশালায় কমিশনের ৩০ জন সিনিয়র সহকারী পরিচালক, সহকারী পরিচালক ও সমমান কর্মকর্তা অংশ নেন।