Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৩১st মার্চ ২০২২

সক্ষমতা দিয়েই ৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে: প্রফেসর আলমগীর


প্রকাশন তারিখ : 2022-03-13

সক্ষমতা দিয়েই ৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে: প্রফেসর আলমগীর

 

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) উদ্যোগে ‘৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয়’ শীর্ষক দিনব্যাপী এক কর্মশালা আজ রবিবার বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) সৈয়দ নজরুল ইসলাম কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়েছে।

 

বার্ষিক কর্মসম্পাদন চুক্তির আওতায় দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন সংক্রান্ত কার্যক্রম বাস্তবায়ন জোরদারকরণে এ কর্মশালা আয়োজন করা হয়। কর্মশালার সার্বিক সহযোগিতা প্রদান করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়।

 

বাকৃবি উপাচার্য প্রফেসর ড. লুৎফুল হাসানের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইউজিসি সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর। কর্মশালায় স্বাগত বক্তব্য দেন ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান।

 

কর্মশালায় ইউজিসি সদস্য প্রফেসর আলমগীর বলেন, ৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় দেশের বিশ্ববিদ্যালয়গুলোর সক্ষমতা তৈরি, টেকসই উন্নয়ন ও অগ্রযাত্রা নিশ্চিত করতে ৪র্থ শিল্প বিপ্লবের সুযোগ কাজে লাগানো এবং তরুণ প্রজন্মকে গবেষণায় আকৃষ্ট করতে ইউজিসি এই কর্মশালার আয়োজন করেছে।

 

তিনি বলেন, এই আয়োজনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়গুলো ৪র্থ শিল্প বিপ্লব বিষয়ে তাদের করণীয় নির্ধারণ করতে পারবে এবং ৪র্থ শিল্প বিপ্লবের সম্ভাবনা কাজে লাগাতে গবেষণায় উদ্ধুদ্ধ হবে। তিনি আরো বলেন, যেকোন চ্যালেঞ্জ মোকাবেলা করার অভিজ্ঞতা বাংলাদেশের দীর্ঘদিনের এবং এক্ষেত্রে সফলতাও এসেছে। জাতির অন্তর্নিহিত সক্ষমতা ও দক্ষতা দিয়ে ৪র্থ শিল্প বিপ্ললের চ্যালেঞ্জ  মোকাবেলা করতে হবে বলে তিনি জানান |

 

ইউজিসি এপিএ’র ফোকাল পয়েন্ট গোলাম দস্তগীরের সঞ্চালনায় অনুষ্ঠানে বিষয়ভিত্তিক আলোচনা করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন প্রফেসর ড. আফরোজা পারভীন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য প্রযুক্তি ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. কাজী মুহাইমিন উস সাকিব।

 

কর্মশালায় ইউজিসি ইনোভেশন টিমের ফোকাল পয়েন্ট রবিউল ইসলামসহ ১১ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ৫১ জন শিক্ষক ও কর্মকর্তা অংশগ্রহণ করেন।