Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১০ জুলাই ২০২৩

প্রকৌশল শিক্ষায় ই-রিসোর্স ব্যবহারের সর্বোচ্চ সুবিধা দিবে আইইইই


প্রকাশন তারিখ : 2023-07-10

প্রকৌশল শিক্ষায় ই-রিসোর্স ব্যবহারের সর্বোচ্চ সুবিধা দিবে আইইইই

 

দেশের প্রকৌশল শিক্ষা ও গবেষণায় ই-রিসোর্স ব্যবহার বিষয়ে সহযোগিতা ধারাবাহিকভাবে প্রদানের আগ্রহ ব্যক্ত করেছে বিশ্বের প্রকৌশলীদের বৃহত্তম আন্তর্জাতিক সংগঠন ইনস্টিটিউট অফ ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ার্স (আইইইই)।

যুক্তরাষ্ট্র-ভিত্তিক প্রতিষ্ঠানটি ই-জার্নাল ও কনফারেন্স প্রসিডিংস দেশের প্রকৌশল ও সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের মাধ্যমে আরও কার্যকরভাবে প্রদানের প্রস্তাব করেছে। এ লক্ষ্যে ইউজিসি ও আইইইই-এর মধ্যকার বিদ্যমান চুক্তি নবায়নের বিষয়ে দু’পক্ষ সম্মত হয়েছে।

ইউজিসি সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর- এর সাথে আইইইই’র ইন্টারন্যাশনাল সেলসের পরিচালক পল কানিং-এর নেতৃত্বে তিন সদস্যের এক প্রতিনিধি দলের সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। আইইইই প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন- আইইইই’র ইন্টারন্যাশনাল এরিয়া ম্যানেজার কলিন ডিমেলো এবং এবসকো ইনফরমেশন সার্ভিসেস ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড-এর ভাইস প্রেসিডেন্ট (সেলস) শাজি জন।

রবিবার (০৯ জুলাই) অনুষ্ঠিত সভায় ইউজিসি’র ইনফরমেশন ম্যানেজমেন্ট, কমিউনিকেশন এবং ট্রেনিং বিভাগের পরিচালক ড. মো. সুলতান মাহমুদ ভূইয়া এবং পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক মোহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়াসহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। সভায় উপস্থাপনা করেন ইউডিএল-এর উপ পরিচালক নুসরাত শারিতা। 

সভায় প্রফেসর আলমগীর বলেন,  আইইইই হচ্ছে বিশ্বব্যাপী ইঞ্জিনিয়ারিং, কম্পিউটিং এবং প্রযুক্তি তথ্যের নির্ভরযোগ্য সংস্থা। ইউজিসি ও আইইই এর পারস্পরিক সহযোগিতায় প্রকৌশল শিক্ষার সাথে সংশ্লিষ্ট শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীরা ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং, মেকাট্রনিক্স, সাইবার সিকিউরিটি, ইন্টারনেট অব থিংসসহ প্রকৌশলের অন্যান্য শাখায় উচ্চ উদ্ধৃত প্রকাশনাসমূহে সহজ প্রবেশাধিকার পাবে। এর মাধ্যমে দেশের প্রকৌশল শিক্ষা- গবেষণার ক্ষেত্রে গুণগত মানোন্নয়ন এবং জ্ঞানের বিস্তার ঘটাবে।

পল কানিংবলেন, বাংলাদেশের শিক্ষার্থী, শিক্ষক, প্রকৌশলী এবং গবেষকদের  প্রকৌশল শিক্ষায় প্রয়োজনীয় এবং সর্বশেষ তথ্য প্রদানের মাধ্যমে প্রকৌশল শিক্ষার প্রবৃদ্ধি, উদ্ভাবন এবং মানোন্নয়নে আইইইই সহায়তা করবে। তিনি যৌথ আলোচনা এবং সহযোগিতার মাধ্যমে দ্বিপাক্ষিক সম্পর্ক আরো দৃঢ় করার আগ্রহ ব্যক্ত করেন। তিনি আশাবাদ ব্যক্ত করেন যে, ইউজিসি ও আইইইই’র মধ্যে সৃষ্ট দৃঢ় বন্ধনের ফলে বাংলাদেশের গবেষকরা উপকৃত হবেন।

সভায়, দেশের বিশ্ববিদ্যালয়সমূহে ই-রিসোর্স ব্যবহার অধিক সম্প্রসারণের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

উল্লেখ্য, দেশের উচ্চশিক্ষা খাতকে প্রযুক্তি ব্যবহার করে এগিয়ে নিতে প্রাতিষ্ঠানিক ওপেন এডুকেশন রিসোর্স পলিসি তৈরি করতে জোর দিচ্ছে ইউজিসি। এর মাধ্যমে শিক্ষা সংক্রান্ত রিসোর্সে শিক্ষার্থীদের সহজ ও অবাধ প্রবেশাধিকার নিশ্চিত করবে। এছাড়া, ইউজিসি ডিজিটাল লাইব্রেরির মাধ্যমে ১৪টি আন্তর্জাতিক প্রতিষ্ঠানের ৩৪ হাজারের বেশি ই-রিসোর্স বিশ্ববিদ্যালয়সমূহকে সরবরাহ করা হচ্ছে।