Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৫ August ২০২১

চতুর্থ শিল্প বিপ্লবের জন্য বিশ্ববিদ্যালয়ে বিশেষায়িত ল্যাব স্থাপন করা হবে: ইউজিসি


প্রকাশন তারিখ : 2021-08-05

চতুর্থ শিল্প বিপ্লবের জন্য বিশ্ববিদ্যালয়ে বিশেষায়িত ল্যাব স্থাপন করা হবে: ইউজিসি

দেশের সকল বিশ্ববদ্যিালয়ে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় গবেষণা ও উদ্ভাবন কার্যক্রম বাড়ানোর সরকারি সিদ্ধান্ত বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ নির্ধারণ করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন। এলক্ষ্যে প্রত্যেক বিশ্ববিদ্যালয়ে একটি করে বিশেষায়িত ল্যাবরেটরি/ গবেষণা কোষ স্থাপন করা হবে।

 

চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন পদক্ষেপ নির্ধারণে ইউজিসি ভার্চুয়াল মাধ্যমে আজ বৃহস্পতিবার এক সভা আহ্বান করে। সভায় মন্ত্রিপরিষদ বিভাগের এলক্ষ্যে গৃহীত সিদ্ধান্তের বিভিন্ন দিক তুলে ধরা হয়। উল্লেখ্য, মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নে ইউজিসি ০৯ সদস্যের একটি কমিটি গঠন করে।

 

কমিটির আহ্বায়ক ও ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন- এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় কমিশনের সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) উপাচার্য অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ভিনসেন্ট চ্যাং, ইউজিসি সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান, গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগের পরিচালক মো. কামাল হোসেন, আইএমসিটি বিভাগের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মোহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়া, এসপিকিউএ বিভাগের উপ-পরিচালক বিষ্ণু মল্লিক যুক্ত ছিলেন।

 

সভায় ইউজিসি সদস্য প্রফেসর ড. সাজ্জাদ হোসেন বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় উচ্চশিক্ষা ক্ষেত্রে যুগোপযোগী পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করা হবে। এছাড়া, মন্ত্রিপরিষদ বিভাগের সিদ্ধান্ত বাস্তবায়নে ইউজিসি প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবে। সরকার কর্তৃক চতুর্থ শিল্প বিপ্লব সম্পর্কিত বিভিন্ন কর্মসূচি  গ্রহণ ও পরিকল্পনা বাস্তবায়ন উদ্যোগের সাথে সমন্বয় করবে।

 

তিনি আরও বলেন, জ্ঞান ও দক্ষতায় শিল্পক্ষেত্রে ভবিষ্যৎ চাহিদা পূরণে বিশ্ববিদ্যালয় ও শিল্প-প্রতিষ্ঠানসমূহের মধ্যে আন্ত:যোগাযোগ নির্ধারণে শিক্ষা মন্ত্রণালয়, ইউজিসি ও এফবিসিসিআই সমন্বিত উদ্যোগ গ্রহণ করবে।

 

উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্‌যাপন ও মুজিববর্ষ উপলক্ষ্যে চতুর্থ শিল্প বিপ্লব বিষয়ে আগামী ৯ থেকে ১১ ডিসেম্বর একটি আন্তর্জাতিক সম্মেলন আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে ইউজিসি।