Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৬ জুন ২০২৪

প্রায়োগিক গবেষণায় গুরুত্ব দিতে গবেষকদের প্রতি ইউজিসি’র আহবান


প্রকাশন তারিখ : 2024-06-07

প্রায়োগিক গবেষণায় গুরুত্ব দিতে গবেষকদের প্রতি ইউজিসি’র আহবান

 

শিল্প-বাণিজ্য সমস্যার সমাধানসহ সাধারণ মানুষের প্রয়োজন মেটাতে পারে এমন বিষয়ে প্রায়োগিক গবেষণা পরিচালনার আহবান জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন। উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোকে গবেষণা ও উদ্ভাবনের মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখার পরামর্শ দেন তিনি।   

‘শিক্ষা বিভাগীয় কর্মচারী (শিক্ষক) কর্তৃক অর্জিত পিএইচডি অভিসন্দর্ভ ও শিক্ষাদান সংশ্লিষ্ট বিষয়ের সামঞ্জস্য নিরূপণ’ শীর্ষক একাডেমিক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বৃহস্পতিবার (০৬ জুন) ইউজিসিতে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

ইউজিসি’র গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগের পরিচালক ড. মো. ফখরুল ইসলাম সেমিনারের উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। একই বিভাগের অতিরিক্ত পরিচালক মো. শাহীন সিরাজ-এর সঞ্চালনায় অনুষ্ঠানে ইউজিসি’র সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

প্রফেসর সাজ্জাদ হোসেন আরও বলেন, গবেষণা ও উদ্ভাবনকে এগিয়ে নিতে বিশ্ববিদ্যালয়গুলোকে দেশের শিল্প ও বাণিজ্য প্রতিষ্ঠানগুলোর সাথে যৌথ সহযোগিতামূলক কার্যক্রম নিশ্চিত করতে হবে। শিল্প ও বাণিজ্য সমস্যার সমাধানে বিশ্ববিদ্যালয়গুলোর সক্ষমতা রয়েছে সেটিও বিশ্ববিদ্যালয়গুলোকে প্রমাণ করতে হবে। অন্যথায়, বেসরকারি প্রতিষ্ঠান যৌথ গবেষণা ও উদ্ভাবন কার্যক্রমে উৎসাহিত হবে না বলে তিনি মন্তব্য করেন।         

প্রফেসর সাজ্জাদ হোসেন বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এগিয়ে আসার আহ্বান জানান। তিনি আরও বলেন, দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষা ও গবেষণার জন্য নির্বিঘ্ন, শান্তিপূর্ণ পরিবেশ অত্যাবশ্যক।

তিনি জানান, শিক্ষকদের অর্জিত পিএইচডি ডিগ্রি জাতির কোনো কল্যাণে আসছে কি না সেটি দেখতে হবে । এছাড়া, সরকারি স্কুল-কলেজের পিএইচডি ডিগ্রিধারী শিক্ষকরা বাড়তি আর্থিক সুবিধা থেকে যেন বঞ্চিত না হয় সেদিকে দৃষ্টি রাখতে হবে।

সেমিনারে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ আবু তাহের; বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস-এর উপ-উপাচার্য প্রফেসর ড. খন্দকার মোকাদ্দেম হোসেন; ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস-বাংলাদেশ-এর ট্রেজারার প্রফেসর ড. মিলন কুমার ভট্টাচার্য; ঢাকা বিশ্ববিদ্যালয় আরবি বিভাগের প্রফেসর ড. মুহাম্মদ ইউসুফ ও  প্রফেসর ড. আব্দুল্লাহ আল-মারুফ, ভূগোল ও পরিবেশ বিভাগের প্রফেসর ড. মোঃ হুমায়ুন কবীর ও বাংলা বিভাগের প্রফেসর (অবঃ) ড. সৈয়দ আজিজুল হক; জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের প্রফেসর ড. মোঃ আমিনুল হক; শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের এগ্রোনমি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মোঃ আবদুল্লাহিল বাকী এবং ইউজিসির রিসার্চ সাপোর্ট অ্যান্ড পাবলিকেশন বিভাগের পরিচালক ড. মো. ফখরুল ইসলাম বিজ্ঞ সদস্য হিসেবে উপস্থিত ছিলেন।

বিভিন্ন সরকারি স্কুল ও কলেজের ১১ জন শিক্ষকের পিএইচডি অভিসন্দর্ভ মূল্যায়নপূর্বক শিক্ষাদান সংশ্লিষ্ট বিষয়ের সঙ্গে অর্জিত ডিগ্রির সামঞ্জস্য নিরূপণে এই একাডেমিক সেমিনারের আয়োজন করা হয়।