Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৭ ডিসেম্বর ২০২২

অধ্যাপক আলাউদ্দিন আহমেদের মৃত্যুতে ইউজিসি চেয়ারম্যানের শোক


প্রকাশন তারিখ : 2022-12-14

অধ্যাপক আলাউদ্দিন আহমেদের মৃত্যুতে ইউজিসি চেয়ারম্যানের শোক

 

 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এবং প্রধানমন্ত্রীর সাবেক শিক্ষা উপদেষ্টা অধ্যাপক ড. আলাউদ্দিন আহমেদ- এর মৃত্যুতে ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

এক শোক বার্তায় ইউজিসি চেয়ারম্যান বলেন, অধ্যাপক ড. আলাউদ্দিন আহমেদ রসায়ন বিজ্ঞানে অগাধ জ্ঞানের অধিকারী ছিলেন। পাশাপাশি তিনি ছিলেন অত্যন্ত রাজনীতি ও সমাজ সচেতন একজন আলোকিত মানুষ। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও উপাচার্য হিসেবে বিশ্ববিদ্যালয়টির শিক্ষা, গবেষণা এবং ভৌত অবকাঠামোগত উন্নয়নে তিনি প্রশংসনীয় অবদান রেখেছেন।

 

তিনি আরও বলেন, অধ্যাপক ড. আলাউদ্দিন আহমেদের মৃত্যুতে মাধ্যমে দেশ ও জাতির জন্য অপূরণীয় ক্ষতি হলো। তবে তিনি তাঁর কর্মের মধ্য দিয়ে সকলের স্মরণীয় হয়ে থাকবেন।

ইউজিসি চেয়ারম্যান তাঁর বিদেহী আত্মার মাগফিরাত এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

উল্লেখ্য, দীর্ঘদিন অসুস্থ থাকার পর তিনি মঙ্গলবার রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ড. আলাউদ্দিন আহমেদ। তিনি ১৯৯৮ সালের ১৮ জুলাই থেকে ১৯৯৯ সালের ৯ ডিসেম্বর পর্যন্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছিলেন। কিশোরগঞ্জের একটি সংসদীয় আসন থেকে নির্বাচনে অংশ নিতে তিনি ১৯৯৯ সালের ৯ ডিসেম্বর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং বিশ্ববিদ্যালয়ের চাকরি থেকে স্বেচ্ছায় অবসর নেন। তিনি ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনার শিক্ষা, সামাজিক উন্নয়ন ও রাজনৈতিক উপদেষ্টার দায়িত্ব পালন করেন।