Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৬ সেপ্টেম্বর ২০২৩

অভিযোগকারীর নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করার আহ্বান ইউজিসি’র


প্রকাশন তারিখ : 2023-09-26

অভিযোগকারীর নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করার আহ্বান ইউজিসি’র

 

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর বলেন, দেশে বর্তমানে ১৭০টি বিশ্ববিদ্যালয় রয়েছে। এসব উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে নানা রকম অনিয়ম, হয়রানি ও নিপীড়নের ঘটনা ঘটছে। সংক্ষুদ্ধ ব্যক্তির অভিযোগ দাখিলের উপযুক্ত পরিবেশ তৈরি এবং অভিযোগকারীর নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করতে তিনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।

সোমবার (২৫ সেপ্টেম্বর) ইউজিসিতে অভিযোগ প্রতিকার ব্যবস্থা এবং জিআরএস সফটওয়্যার বিষয়ক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এই পরামর্শ দেন। কর্মশালায় কমিশনের সচিব ড. ফেরদৌস জামান সভাপতিত্ব করেন। 

প্রফেসর আলমগীর বলেন, দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থী কোনো ধরনের হয়রানি ও নিপীড়নের শিকার হলে তার পরিচয় গোপন রাখতে হবে। তিনি অভিযোগ দ্রুত আমলে নেওয়া এবং তদন্ত করে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান। অনিয়ম, হয়রানি ও নিপীড়ন ঘটনার অভিযোগ নিষ্পত্তির আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে এটি ছড়িয়ে না দেওয়ার অনুরোধ করেন।

তিনি কমিশনের অভিযোগ প্রতিকার ব্যবস্থার ফোকাল পয়েন্টকে ইউজিসিতে একটি স্বচ্ছ অভিযোগ বাক্স স্থাপন এবং এখানে অভিযোগ পড়ছে কিনা সেটি নিয়মিত তদারকি করতে নির্দেশ দেন।

ইউজিসি’র পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের উপ-পরিচালক ও অভিযোগ প্রতিকার ব্যবস্থার ফোকাল পয়েন্ট মৌলি আজাদের উপস্থাপনায় কর্মশালায় ২৬ জন ইউজিসির  কর্মকর্তা অংশগ্রহণ করেন।