Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১st জুলাই ২০২৪

ইউজিসি প্রফেসর হলেন ড. লুৎফুল হাসান ও ড. জেবা ইসলাম


প্রকাশন তারিখ : 2024-07-01

ইউজিসি প্রফেসর হলেন ড. লুৎফুল হাসান ও ড. জেবা ইসলাম

 

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের অধ্যাপক ড. জেবা ইসলাম সেরাজ-কে ‘ইউজিসি প্রফেসরশিপ ২০২৩’ হিসেবে নিয়োগ দিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) ও সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীরের সভাপতিত্বে ‘ইউজিসি প্রফেসরশিপ’ নিয়োগ কমিটির এক সভায় রবিবার (৩০ জুন) সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত গৃহীত হয়।

সভায় ইউজিসি সদস্য অধ্যাপক  ড. মো. সাজ্জাদ হোসেন, অধ্যাপক  ড. বিশ্বজিৎ চন্দ, অধ্যাপক  ড. হাসিনা খান, অধ্যাপক  ড. মো. জাকির হোসেন,  নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. দিদার-উল-আলম, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম, বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের সদস্য প্রফেসর ড. মুবিনা খোন্দকার, কমিশনের গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগের পরিচালক ড. মো. ফখরুল ইসলাম, অতিরিক্ত পরিচালক মো. শাহীন সিরাজ উপস্থিত ছিলেন।

অধ্যাপক আলমগীর বলেন, দেশের দু’জন বিশিষ্ট গবেষককে ‘ইউজিসি প্রফেসর’ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। স্মার্ট কৃষি, বায়োকেমিস্ট্রি, মলিকুলার বায়োলজি, মাইক্রোবায়োলজি, ইমিউনোলজি ও জেনেটিকস বিষয়ে উচ্চতর গবেষণা পরিচালনা এবং দেশের প্রায়োগিক ও মৌলিক গবেষণায় অনন্য নজির স্থাপন করবেন বলে তিনি  আশাবাদ ব্যক্ত করেন। 

আগামী দু’বছরের জন্য ‘ইউজিসি প্রফেসর’ হিসেবে এ দু’জন বিশিষ্ট গবেষক দায়িত্ব পালন করবেন। যোগদানের তারিখ হতে তাঁদের মেয়াদকাল গণ্য হবে।

 ‘ইউজিসি প্রফেসরশিপ’ নিয়োগে শিক্ষা, গবেষণা, প্রকাশনা, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে কর্ম-অভিজ্ঞতা, গবেষণা কাজে সংশ্লিষ্টতা ইত্যাদি বিষয় বিবেচনা করা হয়।

ইউজিসি প্রফেসরশিপ নীতিমালা অনুযায়ী অবসরপ্রাপ্ত খ্যাতিমান শিক্ষক/গবেষকদের ‘ইউজিসি প্রফেসরশিপ’ প্রদান করা হয়। একজন সিলেকশন গ্রেড প্রাপ্ত প্রফেসর সর্বোচ্চ যে সুযোগ-সুবিধা পান ‘ইউজিসি প্রফেসরশিপ’গণও একই সুযোগ-সুবিধা প্রাপ্য হবেন।