মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৪ মার্চ ২০২০

বিপর্যয় মোকাবেলায় প্রয়োজনীয় জনসচতেনতামূলক র্কাযক্রম এবং অনলাইনে শিক্ষা পরিচালনা সংক্রান্ত


প্রকাশন তারিখ : 2020-03-24

বিপর্যয় মোকাবেলায় প্রয়োজনীয় জনসচতেনতামূলক র্কাযক্রম এবং অনলাইনে শিক্ষা পরিচালনা সংক্রান্ত

 

১৯ মার্চ, ২০২০ তারিখে মাননীয় শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে এবং শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সর্বোচ্চ পর্যায়ের কর্মকর্তাগণের উপস্থিতিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সভাকক্ষে একটি জরুরী সভা অনুষ্ঠিত হয়। সভায় “করোনাভাইরাস” মোকাবেলায় শিক্ষা মন্ত্রণালয় এবং একইসাথে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের করণীয় বিষয় সম্পর্কে আলোচনা করা হয়।

 

সভায় উচ্চশক্ষিা ও গবেষণায় করোনা ভাইরাসের মতো যে কোনো বিপর্যয় মোকাবেলায় চারটি মেডিকেল বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শক্রমে ভিডিও মিটিং-এর মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং শিক্ষার্থীদের প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমাজ গবেষণা ও অনলাইন প্ল্যাটফর্মে শিক্ষাদান করার পাশাপাশি প্রয়োজনীয় জনসচতেনতামূলক কার্যক্রম, হ্যান্ড স্যানিটাইজার তৈরির সহজ পদ্ধতি, ব্যক্তিগত ও পারিবারিক নিরাপত্তা বিষয়ে কিভাবে কার্যকর ভূমিকা রাখতে পারেন সে সকল বিষয়ে আলোচনা করা হয়।

 

সভায় এই মর্মে সিদ্ধান্ত গৃহীত হয় যে, করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির লক্ষে বাংলাদেশ গবেষণা ও শিক্ষা প্রতিষ্ঠান (বিডিরেন)-এর ডাটা সেন্টারে স্থাপিত ÒZoom ApplicationÓ টি ব্যবহার করা যেতে পারে। এর মাধ্যমে অনলাইনে দেশের স্বনামধন্য চিকিৎসক/বিশেষজ্ঞগণকে দিয়ে “করোনা ভাইরাস” প্রতিরোধে করণীয় বিষয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং শিক্ষার্থীদের দীক্ষিত করা যেতে পারে। এ বিষয়ে পরবর্তী করণীয় সম্পর্কে অনতিবিলম্বে আপনাকে অবহিত করা হবে।

 

সভায় আরো আলোচিত হয় যে, বিশ্ববিদ্যালয়সমূহ বন্ধ থাকার কারণে শিক্ষার্থীদের যে অপূরণীয় ক্ষতি হচ্ছে তা মোকাবেলার লক্ষে সম্মানিত শিক্ষকগণকে অনলাইনে শিক্ষা কার্যক্রম পরিচালনা করার জন্য উৎসাহিত করা যেতে পারে। এ বিষয়েও ÒZoom ApplicationÓ ব্যবহারের সুযোগ শিক্ষকগণের কাছে বিডিরেন বিনামূল্যে পৌঁছে দিতে পারে। উল্লেখ্য যে, এই ব্যবস্থার মাধ্যমে শিক্ষক এবং শিক্ষার্থী উভয়েরই শুধুমাত্র ডেস্কটপ কম্পিউটার/ল্যাপটপ অথবা স্মার্টফোন-এর যে কোন একটি প্রান্তিক যন্ত্র (End Device) এবং একটি স্থিতিশীল ইন্টারনেট সংযোগের প্রয়োজন হবে। এক্ষেত্রে সেশনগুলো স্বাভাবিক শ্রেনীকক্ষের মত সম্পূর্ণরূপে মিথস্ক্রিয় (Interactive) হবে।

 

অনলাইনে শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের সম্মানিত শিক্ষককে ই-মেইলের মাধ্যমে বিডিরেনের 7x24  সাপোর্ট সেন্টারে (ই-মেইল ঠিকানাঃ helpdesk@bdren.net.bd) যোগাযোগ করার জন্য অনুরোধ জানানো যাচ্ছে। ই-মেইলে সংশ্লিষ্ট শিক্ষকের মোবাইল নম্বরসহ বিস্তারিত পরিচয় দিতে হবে এবং ই-মেইলের কপিতে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্যকে রাখতে হবে। বিডিরেন হতে ই-মেইলটির সত্যতা যাচাই করে ২৪ ঘন্টার মধ্যে অনলাইনে শিক্ষা কার্যক্রম পরিচালনার সুযোগ তৈরির বিষয়টি নিশ্চিত করা হবে এবং সংশ্লিষ্ট শিক্ষককে বিষয়টি অবহিত করা হবে। এই বিষয়ে বিস্তারিত তথ্য জানার জন্যে বিডিরেন-এর সাপোর্ট সেন্টারে (মোবাইল#096122BdREN) যোগাযোগ করার জন্য অনুরোধ জানানো যাচ্ছে।

 

“করোনা ভাইরাস” মোকাবেলা করে দেশের শিক্ষা ব্যবস্থাকে এগিয়ে নেয়ার বিষয়ে অনলাইনে শিক্ষা কার্যক্রম পরিচালনা একটি সময়োপোযোগী সিদ্ধান্ত হিসেবে প্রতিয়মান হচ্ছে - যা বিশ্বের বিভিন্ন দেশে ইতিমধ্যেই জনপ্রিয়তা পেয়েছে। তাছাড়া দেশের বেশ কয়েকটি বেসরকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণও পরীক্ষামূলকভাবে অনলাইনে শিক্ষা কার্যক্রম পরিচালনা করছেন।

 

“করোনা ভাইরাস” সংক্রমণ সংক্রান্ত উদ্ভ‚ত দূর্যোগের পরিপ্রেক্ষিতে দেশের শিক্ষা কার্যক্রমকে গতিশীল রাখার লক্ষে উপরে বর্ণিত বিষয়টি বিশেষ বিবেচনায় নেয়ার ব্যাপারে আপনার সর্বাত্মক সহযোগিতা প্রত্যাশা করছি।


Share with :

Facebook Facebook