Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৯ মে ২০২৪

বিশ্ববিদ্যালয়ে ব্লেন্ডেড শিক্ষা পদ্ধতি বাস্তবায়নের আহ্বান ইউজিসি’র


প্রকাশন তারিখ : 2024-05-27

                                     বিশ্ববিদ্যালয়ে ব্লেন্ডেড শিক্ষা পদ্ধতি বাস্তবায়নের আহ্বান ইউজিসি’র

সময়ের চাহিদা পূরণে বাস্তব ও কর্মমুখী শিক্ষা চালুর লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ে ব্লেন্ডেড শিক্ষা পদ্ধতি বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন।

জাতীয় পর্যায়ে ব্লেন্ডেড শিক্ষা পদ্ধতি বাস্তবায়নে ‘ব্লেন্ডেড শিক্ষা বিষয়ক মহাপরিকল্পনা’ প্রণয়নের লক্ষ্যে অনুষ্ঠিত কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এ আহ্বান জানান। 

ইউজিসিতে সোমবার (২৭ মে) এ কর্মশালা আয়োজন করা হয়। এতে বক্তব্য দেন ইউজিসি সদস্য ও গঠিত কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. হাসিনা খান।

প্রফেসর সাজ্জাদ বলেন, প্রযুক্তি নির্ভর বর্তমান এ সময়ে ব্লেন্ডেড শিক্ষা পদ্ধতি বাস্তবায়নের কোন বিকল্প নেই। ব্লেন্ডেড শিক্ষা বিষয়ক মহাপরিকল্পনার অংশ হিসেবে দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের জন্য একটি নীতিমালা প্রণয়ণ করা হয়েছে। বিশ্ববিদ্যালয় পর্যায়ে ব্লেন্ডেড শিক্ষা পদ্ধতির নীতিমালাটি দ্রুত বাস্তবায়নে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা প্রয়োজন বলে তিনি জানান।

তিনি আরও বলেন, উচ্চশিক্ষা কর্মমুখী ও বাস্তবধর্মী হওয়া জরুরি। উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোকে শিক্ষা, গবেষণা ও উদ্বাবনের কেন্দ্রবিন্দু হিসেবে গড়ে তুলতে হবে। গবেষণা এছাড়া, শিক্ষার্থীদের তথ্য-প্রযুক্তির চ্যালেঞ্জ মোকাবিলায় যোগ্য ও দক্ষ করে গড়ে তুলতে হবে। এক্ষেত্রে ব্লেন্ডেড শিক্ষাব্যবস্থা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

ড. হাসিনা খান বলেন, সরকারের উন্নয়ন পরিকল্পনার সাথে সঙ্গতি রেখে ব্লেন্ডেড শিক্ষা পদ্ধতি বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করা হচ্ছে। এটি বাস্তবায়নে সবার সহযোগিতা প্রয়োজন। এই কর্মশালা থেকে ব্লেন্ডেড শিক্ষা পদ্ধতি বাস্তবায়নে বিশ্ববিদ্যালয়ের সক্ষমতা জানা যাবে বলে তিনি জানান।

সভায় ‘উচ্চশিক্ষা ক্ষেত্রে ব্লেন্ডেড শিক্ষা মহাপরিকল্পনা’তুলে ধরেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য প্রযু্ক্তি ইনস্টিটিউটের প্রফেসর ড. মুহাইমিন আস সাকিব এবং ‘ব্লেন্ডেড লার্নিং রোডম্যাপ: কস্ট মডেলিং অ্যান্ড অ্যাস্টিমেশন’বিষয় তুলে ধরেন বাংলাদেশ রিসার্চ অ্যান্ড এডুকেশন নেটওয়ার্কের (বিডিরেন) সিইও মোহাম্মদ তৌরিত।

এছাড়া, ‘ব্লেন্ডেড শিক্ষা’বাস্তবায়নে বিশ্ববিদ্যালয়সমূহের প্রস্তুতি ও ভবিষ্যৎ করণীয় শীর্ষক গ্রুপ ওয়ার্কে অংশগ্রহণ করেন ইউজিসি’র পরিচালক ড. দূর্গা রানী সরকার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মুহাইমিন আস সাকিব, বিডিরেন এর সিইও মোহাম্মদ তৌরিত এবং ইউজিসি’র অতিরিক্ত পরিচালক বিষ্ণু মল্লিক।

এ কর্মশালায় ঢাকা অঞ্চলের ২২টি বেরসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষসহ অন্যান্য প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। কর্মশালা সঞ্চালনা করেন ইউজিসির অতিরিক্ত পরিচালক বিষ্ণু মল্লিক।

উল্লেখ্য, সশরীরে ও অনলাইন শিক্ষা সমন্বিত করে উচ্চশিক্ষার জন্য 'ব্লেন্ডেড লার্নিং' নীতিমালার খসড়া চূড়ান্ত করেছে ইউজিসি। উচ্চশিক্ষায় বাংলাদেশ যেন পিছিয়ে না পড়ে সে বিষয়ে জোর দেওয়া হয়েছে খসড়া নীতিমালায়। এছাড়া, ক্লাসরুম শিক্ষা অধিক অংশগ্রহণমূলক করা, শিক্ষার্থীদের কার্যকরভাবে শিক্ষণ প্রক্রিয়ায় অংশগ্রহণ নিশ্চিত এবং শিখন-শিক্ষণ প্রক্রিয়ায় ইতিবাচক প্রভাব রাখার উদ্দেশ্যে এই নীতিমালা করা হয়েছে।