Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১st মার্চ ২০২১

কার্যক্রম : সচিবালয় ও প্রশাসন বিভাগ

 
সচিবালয় ও প্রশাসন বিভাগ
 
ভূমিকা:
সেক্রেটারিয়েট এবং প্রশাসন বিভাগ বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন এর সচিবালয় পরিষেবা প্রদান। এই বিভাগের অধীনে একটি সচিবালয় এবং সাতটি শাখা রয়েছে। এই বিভাগ এবং শাখাসমূহের কার্যক্রম নীচে বর্ণিত হয়েছে।
 
সচিবালয়
সচিবালয়ের কার্যক্রম:
• কমিশনের আয়ন-ব্যয়ন কার্যক্রম;
• অন্যান্য বিভাগের কাজের সমন্বয়;
• কমিশন সভার আয়োজন;
• বিদেশী বৃত্তি, ফেলোশিপ ইত্যাদির জন্য প্রার্থী নির্বাচন কার্যক্রম;
• জাতীয় ও আন্তর্জাতিক সংস্থার সাথে সমঝোতা স্মারক (এমওইউ), প্যাক্টস / চুক্তি স্বাক্ষর;
• উচ্চশিক্ষার সাথে সম্পর্কিত নতুন নীতিমালা / আইনী প্রণয়ন;
• উচ্চশিক্ষা এবং উচ্চশিক্ষা প্রতিষ্ঠান (এইচইআই) সম্পর্কিত বিদ্যমান নীতি / আইনী পর্যালোচনা;
• সচিবালয় এবং প্রশাসন বিভাগ এবং অন্যান্য বিভাগ সম্পর্কিত সকল সিদ্ধান্ত কার্যকর করা।
 
সচিবালয় ও প্রশাসন বিভাগের নেতৃত্বে একজন সচিব থাকেন, যিনি যুগ্মসচিব, উপসচিব, সিনিয়র সহকারী সচিব, মেডিকেল অফিসার, নিরাপত্তা কর্মকর্তা, সহকারী সচিব, প্রশাসনিক কর্মকর্তা এবং অন্যান্য কর্মচারীর সহযোগিতায় কার্যক্রম পরিচালনা করেন।
 
১. প্রশাসনিক শাখা
প্রশাসন শাখার কার্যক্রম:
• কমিশনের কর্মীদের ব্যক্তিগত ফাইল এবং রেকর্ড সংরক্ষণ ও পরিচালনা;
• কমিশনের কর্মকর্তা ও কর্মচারীদের সকল প্রকার ছুটি, বার্ষিক বেতন বৃদ্ধি, জ্যেষ্ঠতা তালিকা, বেতন-ভাতার ফাইল সংরক্ষণ;
• কর্মকর্তা-কর্মচারীদের অবসর ও পেনশন সুবিধা সম্পর্কিত কার্যক্রম;
• কমিশনের কর্মকর্তা ও কর্মচারীদের শৃঙ্খলা সংক্রান্ত কার্যক্রম;
• কমিশনের কর্মকর্তা-কর্মচারীদের বার্ষিক গোপনীয় প্রতিবেদনের (এসিআর) সংরক্ষণ;
• ইউজিসি এবং বিশ্ববিদ্যালয়সমূহের আইন / বিধি ইত্যাদি প্রণয়ন;
• বিভিন্ন বিভাগে পদ সৃষ্টি, নিয়োগ, পদোন্নতি, পদোন্নতি সংক্রান্ত কার্যক্রম সম্পাদন;
• টাইম স্কেল এবং সিলেকশন গ্রেড স্কেল প্রদান সংক্রান্ত কার্যক্রম সম্পাদন।
 
২. সমন্বয় শাখা
• কর্মকর্তা-কর্মচারীদের সম্পূর্ণ ডাটাবেস প্রস্তুত সংরক্ষণ এবং প্রয়োজনীয়তা অনুসারে কর্তৃপক্ষ / মন্ত্রনালয় / জাতীয় সংসদের চাহিদা মোতাবেক;
• বিশ্ববিদ্যালয়সমূহ থেকে তথ্য সংগ্রহ জাতীয় সংসদের প্রশ্নের জবাব প্রস্তুত করা এবং প্রয়োজনীয়তা অনুযায়ী সরকারের নিকট তথ্য প্রেরণ;
• সরকার, বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য সরকারি, স্বায়ত্তশাসিত এবং আধা-সরকারি সংস্থার সাথে বিভিন্ন বিষয়ে যোগাযোগ রক্ষা করা;
• সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার বিষয়ে সরকারকে প্রয়োজনীয় তথ্য সরবরাহ;
• স্থানীয় এবং বিদেশী প্রশিক্ষণের ক্ষেত্রে কমিশন ও বিশ্ববিদ্যালয়সমূহ থেকে মনোনয়ন প্রদান।
 
৩. আইনী শাখা
এই বিভাগের মূল ভূমিকাগুলি হ'ল:
• কমিশনের আইন বিষয় সম্পর্কিত সকল কাজ;
• বাদী হিসাবে বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপন ও পরিচালন সম্পর্কিত বিধান লঙ্ঘনের জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠান / ব্যক্তিদের বিরুদ্ধে আদালতে মামলা দায়ের;
• কমিশনের বিরুদ্ধে দায়ের করা মামলা থেকে কমিশনকে রক্ষা করা;
• সমঝোতা স্মারক (এমওইউ), প্যাক্টস, চুক্তি এবং অনুরূপ আইনী বিষয়ে মতামত প্রদান;
• কমিশনের সিদ্ধান্ত অনুসারে অন্যান্য বিষয়ে আইনী মতামত প্রদান;
• পিপিআর অনুসরণ করে কমিশনের জন্য প্যানেল আইনজীবীদের নিয়োগের ব্যবস্থা করা।
 
৪. বার্ষিক কর্মসম্পাদন শাখা:
নিম্নলিখিত গাইড লাইন অনুসারে বার্ষিক কর্মসম্পাদন কার্যক্রম পরিচালনা করা:
•  লক্ষ্য, কৌশলগত উদ্দেশ্য এবং কার্যাদি;
• কৌশলগত উদ্দেশ্য, সম্পত্তি, কার্যক্রম, কর্মক্ষমতা সূচক এবং লক্ষ্য নির্ধারণ;
• কর্মক্ষমতার সূচকসমূহের মান নির্ণয়;
• পারফরম্যান্স সূচক পরিমাপের পদ্ধতি বর্ণনা;
• নির্দিষ্ট কর্মক্ষমতার প্রয়োজনীয়তা নির্ণয়;
• ফলাফল;
• মূল্যায়ন পদ্ধতি;
• বার্ষিক কর্মক্ষমতা প্রস্তুতি এবং অনুমোদন;
• কর্মক্ষমতা নিরীক্ষণ;
• কর্মক্ষমতা মূল্যায়ন;
• উপস্থাপনা।
 
৫. মেডিকেল সেন্টার
• কমিশনের মাননীয় চেয়ারম্যান, সদস্য, কর্মকর্তা-কর্মচারী এবং তাঁদের পরিবারের সদস্যদের প্রাথমিক ও জরুরি স্বাস্থ্য পরিষেবা নিশ্চিত করা;
• ইউজিসি কর্মীদের নির্ধারিত মেডিকেল উদ্দেশ্য হিসাবে চাহিদা অনুযায়ী অ্যাম্বুলেন্স পরিষেবা তদারকি;
• Relevant প্রাসঙ্গিক বিধি অনুসারে চিকিৎসা সহায়তা পরিষেবা ফাইল বজায় রাখা;
 
৬. আন্তর্জাতিক সহযোগিতা ও সমন্বয় (আইসিসি) শাখা
• উচ্চশিক্ষায় আন্তর্জাতিক সহযোগিতা সম্পর্কিত যাবতীয় কার্যক্রম;
• বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের স্কলারশিপ এবং ফেলোশিপ প্রোগ্রাম যেমন জেএসপিএস, সার্ক বৃত্তি ও ফেলোশিপ, সার্ক চেয়ার এবং অন্যান্য অন্যান্য প্রোগ্রাম পরিচালনা;
• আন্তর্জাতিক প্রশিক্ষণ, কর্মশালা, সেমিনার, সম্মেলন এবং অনুরূপ অন্যান্য প্রোগ্রামগুলিতে অংশগ্রহণ সহজ করার জন্য বিশ্ববিদ্যালয়ের অনুষদ সদস্য এবং কমিশনের কর্মকর্তা-কর্মচারীদের জন্য অর্থের সুযোগ অন্বেষণ;
• ব্রিটিশ কাউন্সিল এবং অনুরূপ অন্যান্য বিদেশী সংস্থাগুলি স্পনসরশীপের মাধ্যমে বিভিন্ন প্রশিক্ষণের আয়োজন ও বাস্তবায়ন;
• সার্ক এবং বিশ্বের অন্যান্য বিশ্ববিদ্যালয় পরিচালিত পরীক্ষণ দেশীয় শিক্ষার্থীদের অংশ গ্রহণের সুযোগ সৃষ্টি করা;
• জেএসপিএস-রোনপাকু-ইউজিসি যৌথ গবেষণা প্রকল্প এবং রোনপাকু-ইউজিসি (পিএইচডি গবেষণামূলক) কর্মসূচীর মতো বিদেশী অর্থায়নে / সহযোগিতামূলক যৌথ গবেষণা প্রকল্পের সাথে চুক্তি সম্পাদন করা;
• বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা প্রদত্ত বিভিন্ন বৃত্তি ও ফেলোশিপ প্রোগ্রামের তথ্য প্রচার;
• কমনওয়েলথ বৃত্তি (একাডেমিক ও উন্মুক্ত) এবং কমনওয়েলথ মেডিকেল ফেলোশিপ প্রোগ্রাম পরিচালনা করা;
• এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে পরিচালিত প্রোগ্রামের সাথে সংযোগ রক্ষা করা;
• ইউনেস্কো কমিশন কর্তৃক স্পনসর করা বিভিন্ন বৃত্তি, পুরষ্কার এবং পুরষ্কার নিয়ে কাজ করা।
 
৭. নিরাপত্তা শাখা
• কমিশনের নিরাপত্তা নিশ্চিতকরণে পরিকল্পনা প্রণয়ন এবং অফিস ভবন এবং অন্যান্য স্থাপনাসমূহের সামগ্রিক সুরক্ষা বজায় রাখার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ;
• এবং ধানমন্ডিস্থ চেয়ারম্যান মহোদয়ের অফিস-কাম-বাসভবন, ইউজিসি আবাসিক এলাকা, ইউজিসি অফিস ভবন এর সামগ্রিক সুরক্ষা বজায় রাখার জন্য নিরাপত্তা কর্মীদের ডিউটি রোস্টার প্রস্তুত করা এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্ট / স্থানে তাদের দায়িত্ব প্রদান করা;
• কমিশনের নিরাপত্তাকর্মী এবং পরিচ্ছন্নতাকর্মীদের বেতন-ভাতার নথি ব্যবস্থাপনা করা;
• ইউজিসি অডিটোরিয়াম এবং কনফারেন্স রুম রক্ষণাবেক্ষণের লক্ষ্যে জেনারেল সার্ভিসেস, এস্টেট ও ইঞ্জিনিয়ারিং বিভাগের মধ্যে সমন্বয় সাধন করা।